33 C
Dhaka
Friday, September 24, 2021
spot_img

পানসিরে গনহত্যা চালাতে পারে তালেবান

৩৩টি প্রদেশেরই দখল নিয়েছে তালিবান। কিন্তু পঞ্জশির এখনও অধরা ।
হিন্দুকুশ পর্বতে ঘেরা ওই এলাকায় আশ্রয় নিয়েছেন কাবুল ও দেশের বিভিন্ন প্রদেশ থেকে আসা বহু মানুষ। এদিকে পঞ্জশিরে থাকা নর্দার্ন অ্যালায়েন্সের সঙ্গে লাগাতার লড়াই চলছে তালিব যোদ্ধাদের।

এই পরিস্থিতিতে বিরোধী বাহিনীর অন্যতম নেতা ও দেশের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ অভিযোগ জানালেন,পঞ্জশিরে গণহত্যার ছক কষছে তালিবান।
সাহায্যের জন্য তিনি এবার চিঠি লিখলেন জাতিসংঘ কে।

সেই চিঠিতে সালেহ জানিয়েছেন, পঞ্জশিরে আশ্রয় নিয়েছেন অন্তত আড়াই লক্ষ মানুষ। তাঁদের মধ্যে রয়েছেন বহু মহিলা ও বয়স্ক মানুষ। এমনকী শিশুও। এই পরিস্থিতিতে যেভাবে তালিবান পঞ্জশির ঘিরে রেখেছে তাতে বিপদ বাড়ছে। তালিবান এখানে গণহত্যার পরিকল্পনা করেছে।

তিনি আরজি জানিয়ে লেখেন, ”যদি আন্তর্জাতিক মহল এই বিষয়ে নজর না দেয়, তাহলে মানবতাকে আরও বড় বিপদে পড়তে হবে।” তাঁর আরও দাবি, আফগানিস্তানের অভ্যন্তরীণ সংঘর্ষ, কোভিড অতিমারী ও অর্থনৈতিক সমস্যা রয়েছেই। এর মধ্যে তালিবানের সাম্প্রতিক কাণ্ডে ভয়ংকর সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে।
এছাড়াও চিঠিতে সালেহ জানিয়েছেন, কেবল খাদ্য, পানীয় ও প্রাণরক্ষার তাগিদে বিপন্ন আফগানিস্তানের অন্তত ১ কোটি ৮০ লক্ষেরও বেশি মানুষ। ঘরছাড়া ৩০ লক্ষ। এই ভয়াবহ পরিস্থিতিতে আন্তর্জাতিক সংগঠনের কাছে সাহায্যের আরজি জানিয়েছেন সালেহ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,954FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles