spot_img
Home খবর ২০ জুলাই শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন

২০ জুলাই শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন

২০ জুলাই শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদ শূন্য ঘোষণা করেছে দেশটির পার্লামেন্ট। শনিবার (১৬ জুলাই) ১৩ মিনিটের বিশেষ অধিবেশনে পার্লামেন্টের মহাসচিব প্রেসিডেন্ট পদ শূন্য ঘোষণা করেন। পড়ে শোনানো হয় সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পাঠানো পদত্যাগপত্রও।

পদত্যাগপত্রে শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সংকট সমাধানে সব ধরনের পদক্ষেপ নিয়েছেন বলে দাবি করেন গোতাবায়া। ২০ জুলাই দেশটিতে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা হবে। ১৯৭৮ সালের পর প্রথমবার পার্লামেন্টে গোপন ব্যালটে প্রেসিডেন্ট নির্বাচন হবে।

সকাল ১০টায় শ্রীলঙ্কা পার্লামেন্টের বিশেষ অধিবেশন শুরু হয়। অধিবেশন উপলক্ষে পার্লামেন্টের আশপাশের রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে এবং জনসাধারণকে বিকল্প পথ ব্যবহার করতে বলা হয়েছে। বাড়তি নিরাপত্তা বাহিনী ও পুলিশও মোতায়েন করা হয়।

এর আগে দেশ ছেড়ে চলে যান গোতাবায়া। প্রথমে তিনি মালদ্বীপ যান, সেখান থেকে সিঙ্গাপুরে গিয়ে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। শুক্রবার স্পিকার মাহিন্দা জাপা আবেবর্ধনে জানান, গোতাবায়া বৈধভাবে প্রেসিডেন্ট পদ ছেড়েছেন। যা বৃহস্পতিবার থেকে কার্যকর হবে।

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। সাধারণ নাগরিকদের সমর্থনে নয়, পার্লামেন্টের সদস্যদের ভোটেই নির্বাচিত হবেন পরবর্তী প্রেসিডেন্ট। আগামী সাত দিনের মধ্যেই নতুন প্রেসিডেন্ট বেছে নেয়া বলে জানিয়েছেন স্পিকার আবেবর্ধনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here