23 C
Dhaka
Saturday, December 3, 2022
spot_img

হোয়াটসএপে দুটো ত্রুটির সন্ধান

হোয়াটসঅ্যাপে ভয়ংকর দুটি নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে। ত্রুটিগুলো কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা চাইলেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট দূর থেকে দখলে নিতে পারে। বিষয়টি জানতে পেরে দ্রুত ত্রুটিগুলো দূর করেছে ইনস্ট্যান্ট মেসেজিং সেবাটি। তবে পুরোনো সংস্করণে ত্রুটিগুলো থেকে যাওয়ায় যেকোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারেন ব্যবহারকারীরা।

জানা গেছে, হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড ও আইওএস সংস্করণে থাকা ত্রুটিগুলো কাজে লাগিয়ে হ্যাকাররা চাইলেই ভিডিও কলে কথা বলার সময় পরিচয় গোপন করে ভিডিও ফাইল পাঠাতে পারে। ক্ষতিকর কোডযুক্ত ফাইলগুলো খুললেই ব্যবহারকারীর মুঠোফোনের নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের দখলে। ফলে হ্যাকাররা চাইলেই মুঠোফোনের তথ্য সংগ্রহ করার পাশাপাশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে পারে।

ভয়ংকর এ ত্রুটিগুলো হোয়াটসঅ্যাপের অভ্যন্তরীণ নিরাপত্তা দলের সদস্যরাই প্রথম শনাক্ত করেন। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, সিভিই–২০২২–৩৬৯৩৪ এবং সিভিই–২০২২–২৭৪৯২ নামের ত্রুটিগুলো কাজে লাগিয়ে ভিডিও ফাইলে কোড যুক্ত করে সাইবার হামলা চালানো যায়। এ বিষয়ে নিজেদের ওয়েবসাইটে সতর্কবার্তা প্রচারের পাশাপাশি দ্রুত হালনাগাদ সংস্করণ ব্যবহারের অনুরোধ করেছে তারা।

সূত্র: দ্য সান
সৌজন্যে
প্রথম আলো

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,591FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles