32 C
Dhaka
Monday, September 27, 2021
spot_img

স্বাধীনতা সংগ্রামীদের ছবি থেকে নেহেরু বাদ, ভারতে বিতর্ক

ভারতে গত সাত বছরে দেশটির প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুকে নেহাত কম গালমন্দ করেননি বিজেপি নেতারা। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেহেরুকে একাধিক ইস্যুতে কাঠগড়ায় তুলেছেন। বাদ যায়নি প্রথম প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যরাও। এবার নেহেরুকে দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস থেকেই ছেঁটে ফেলার চেষ্টার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষ উদযাপনের অনুষ্ঠানের যে পোস্টার কেন্দ্রীয় সরকার প্রকাশ করেছে তাতে সাভারকরের ছবি থাকলেও নেই দেশের প্রথম প্রধানমন্ত্রী নেহেরুর ছবি।

দেশটির স্বাধীনতা দিবসের ৭৫তম বর্ষ উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করছে ভারত সরকার। ওয়েবসাইটে সম্প্রতি সেই অনুষ্ঠানের পোস্টার প্রকাশ করা হয়েছে। যে পোস্টারে ছবি রয়েছে মহত্মা গান্ধী, নেতাজি সুভাষচন্দ্র বসু, ভগত সিংদের। এমনকী, জেল থেকে মার্সি পিটিশনে সই করা বিনায়ক দামোদর সাভারকরের ছবিও রয়েছে। অথচ, তা থেকে বাদ স্বাধীনতা সংগ্রামের অন্যতম সেনানী জওহরলাল নেহেরু। যা নিয়ে বিজেপিকে তীব্র আক্রমণ করেছে কংগ্রেস একযোগে এ নিয়ে সরব হয়েছেন শশী থারুর, গৌরব গগৈ, টি এস সিং দেওরা।
কংগ্রেস নেতাদের অভিযোগ, প্রতিহিংসাপরায়ণ বিজেপি নেহেরুকে ইতিহাস থেকে মুছে ফেলতে চাইছে। শশী থারুর বলছেন, এটা শুধু দুঃখজনক নয় ইতিহাসের বিকৃতিও বটে। গৌরব গগৈয়ের প্রশ্ন, “আর কোনও দেশ কি স্বাধীনতা সংগ্রামের ইতিহাস থেকে দেশের প্রথম নেতাকে সরিয়েছে।
যেভাবে পোস্টার থেকে নেহেরু এবং আবুল কালাম আজাদের ছবি সরিয়েছে সেটা অন্যায় এবং নিন্দনীয়।”

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,957FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles