26 C
Dhaka
Saturday, May 21, 2022
spot_img

স্বপ্ন বুনছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে

মাত্র ৪০ মিনিটে এয়ারপোর্ট থেকে গাজীপুর

প্রকল্পের কাজ শেষ হলে মাত্র ৪০ মিনিটে বিমানবন্দর থেকে গাজীপুর যাওয়া যাবে।

উভয় দিকে ঘণ্টায় পরিবহন করা হবে ৪০ হাজার যাত্রী।
এমন একটা স্বপ্ন বাস্তবতায় পরিনত হচ্ছে।

বিশাল কর্মযজ্ঞের মাধ্যমে নির্মাণ করা হচ্ছে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি)। এরই মধ্যে প্রকল্পের ৬৩.২৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। ২০২২ সালের ডিসেম্বরে বাকি কাজ শেষ হবে বলে আশা কর্তৃপক্ষের।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানানো হয়। বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটিডের সম্মেলন কক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন।

তিনি জানান, সব শ্রেণির যাত্রীর কথা চিন্তা করে এই প্রকল্পে লিফট, এস্কেলেটর ও ভিআইপিদের জন্য বিশেষ সুবিধা থাকবে।২০.৫ কিলোমিটার দৈর্ঘ্যের বিআরটি করিডোরে স্টেশন থাকবে ২৫টি। এতে একটি স্টেশন থেকে আরেকটির গড় দূরত্ব দাঁড়ায় ৮০০মিটার।

তিনি আরো বলেন, ‘যে কোনো মানুষের পক্ষেই এতো কম দূরত্ব পায়ে হেঁটেই স্টেশনে পৌঁছানো সম্ভব। এতে যানজট কমে যাবে বহুগুণ। কমবে সব ধরণের গাড়ি।’

বর্তমান যানজটের অন্যতম কারণ প্রাইভেটকার উল্লেখ করে এই কর্মকর্তা বলেন, প্রাইভেট কার কমানোর পথ বের করছি।

এই প্রকল্পের কাজ শুরু হয় মূলত ২০১২ সালে। এরপর থেকেই ওই অঞ্চলের মানুষের যাতায়াতে ভোগান্তি বাড়তে থাকে। এ বিষয়ে জানতে চাইলে সফিকুল ইসলাম বলেন, ‘ভোগান্তি হওয়ার মূল কারণ ছিল রাস্তা প্রসস্তকরণের কাজ। সেটি ৫০ শতাংশ হয়ে গেছে। বাকি ৫০ শতাংশ কাজ চলতি বছরের ডিসেম্বর নাগাদ শেষ হয়ে যাবে। তখন আর কোনো ভোগান্তি থাকবে না। বরং সবাই বাড়তি সুবিধা গ্রহণ করতে পারবে।

প্রকল্পটি অনেক বড়, তাই সময় একটু বেশি লাগবেই উল্লেখ করে তিনি আরো বলেন, ‘এখনো সুযোগ আছে, প্রকল্পের স্বার্থে কোনো পরামর্শ থাকলে যে কেউ জানাতে পারেন; সেটি বিবেচনায় নেয়া হবে।’

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,322FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles