35 C
Dhaka
Thursday, August 18, 2022
spot_img

সেপ্টেম্বরে ভারত সফর করবেন শেখ হাসিনা

আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তিন দিনের সফরে ভারতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশা করা হচ্ছে, এ সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথভাবে এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন তিনি। প্রকল্পটি বাংলাদেশের বাগেরহাট জেলার রামপালে অবস্থিত। রবিবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ খবর দেওয়া হয়েছে।

বাংলাদেশের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র হিসেবে বিবেচিত কয়লাভিত্তিক কেন্দ্রটি স্থাপন করছে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড। দেড় বিলিয়ন ডলারের এই প্রকল্পটি মূলত ভারতের এনটিপিসি এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি যৌথ উদ্যোগ।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আগামী ৫ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই থেকে তিন দিন দেশটিতে অবস্থান করবেন তিনি।

মোদি সরকার এই সফরকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। কারণ ঢাকা ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্রদের একটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছানোর আগে কলকাতা-চট্টগ্রাম-মংলা বন্দরের মধ্যে ট্রায়াল রান দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কে এক নতুন অধ্যায় তৈরি করবে। এতে করে ভারতের জন্য তার উত্তর-পূর্বাঞ্চলে পৌঁছানোর জন্য সহজ বিকল্প তৈরি হবে। একইসঙ্গে বাংলাদেশের জন্যও এ পথে আমদানি, রফতানির কন্টেইনার ব্যবহারের সুযোগ তৈরি হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,438FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles