30 C
Dhaka
Friday, September 17, 2021
spot_img

সাম্প্রতিক সময়ে পৃথিবী এমন সংকট মোকাবিলা করেনি

মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্ব এখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে সংকটকাল অতিক্রম করছে। জাতিসংঘ সাধারণ পরিষদে এক প্রতিবেদনে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার জাতিসংঘ তথ্যকেন্দ্র এ তথ্য জানায়।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন শেষ হওয়ার আগে মহাসচিব তার প্রতিবেদন উপস্থাপন করেন। জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সদস্য রাষ্ট্রগুলো বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য বৈশ্বিক সুশাসন জোরদারের প্রতিশ্রুতি দিয়েছে। ‘আমাদের সবার সাধারণ অ্যাজেন্ডা: বর্তমান ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয়’ বিষয়ে সদস্য রাষ্ট্রগুলো মহাসচিবের কাছে সুপারিশ করার অনুরোধ জানিয়েছিল।

‘আমাদের সবার সাধারণ অ্যাজেন্ডা’তে অন্তর্ভুক্তিমূলক, আন্তঃসংযুক্ত ও বহুপক্ষের কার্যকর অংশগ্রহণের মাধ্যমে ভবিষ্যৎ বৈশ্বিক সহযোগিতার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের দর্শন উঠে এসেছে।

জাতিসংঘ মহাসচিবের মতে, বিশ্ব এখন এক ঐতিহাসিক বাঁকে উপনীত হয়েছে। কোভিড-১৯ মহামারি সতর্ক সংকেত হিসেবে এসেছে, পাশাপাশি জলবায়ু পরিবর্তনজনিত সংকটও ঘনীভূত হচ্ছে। বিশ্ব এখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে সংকটকাল অতিক্রম করছে। মানবতা এখন এক চূড়ান্ত পরিস্থিতি অতিক্রম করছে, যেখানে দুটি বিকল্প: হয় ভেঙে পড়ো, নতুবা প্রতিরোধ গড়ে তোলো।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,943FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles