33 C
Dhaka
Monday, May 23, 2022
spot_img

সংকটে পাকিস্তান

সরকারকে উৎখাতে ফের বিদেশি ষড়যন্ত্রের অভিযোগ এনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, বিদেশি ষড়যন্ত্র বাস্তবায়ন করছে বিরোধী দল।

বৃহস্পতিবার (৩১ মার্চ) একটি ভাষণে এমন দাবি করেন তিনি। খবর: এনডিটিভি

এ সময় ইমরান খান বলেন, কোনোভাবেই ক্ষমতা ছাড়বো না আমি। শেষ মুহূর্ত পর্যন্ত দায়িত্ব পালন করে যাব।

এর আগে, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবকে ঘিরে দেশটির রাজনীতিতে তুমুল নাটকীয়তার সৃষ্টি হয়। পার্লামেন্টে অধিবেশন শুরুর পরপরই তা স্থগিত করা হয়। বৃহস্পতিবার স্থানীয় সময় ৪টায় পার্লামেন্টে শুরু হওয়ার কথা ছিল অনাস্থা ইস্যুতে বিতর্ক। তবে তা শুরু হয় এক ঘণ্টারও বেশি সময় পর।

অধিবেশন শুরুর এক মিনিট পরই, স্পিকার অধিবেশন মুলতুবির ঘোষণা দেন। জানান, রোববার পর্যন্ত স্থগিত থাকবে পাক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা অনাস্থা বিতর্ক। এ নিয়ে চলে তোলপাড়।

এদিকে, ইমরান খানের দল পিটিআই নেতৃত্বাধীন জোট সরকার থেকে সমর্থন তুলে নেয়ার ঘোষণা দিয়েছে আরও কয়েকটি দল। ফলে ইমরান খানের পক্ষে রয়েছে ১৪২ এমপি আর বিরোধী জোটে ১৯৯। অথচ ম্যাজিক ফিগার ১৭২ আসন হলেই সরকার পতন ঘটবে।

পাকিস্তানের রাজনৈতিক ইতিহাসে এর আগে দু’বার দায়িত্বরত প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্হা ভোটের প্রক্রিয়া পরিচালিত হয়েছে। তবে সেই দুবারই প্রধানমন্ত্রীরা (১৯৮৯ সালে বেনজীর ভুট্টো এবং ২০০৬ সালে শওকত আজিজ) দায়িত্বে থেকে যেতে সক্ষম হন। কিন্তু পাকিস্তানের বর্তমান সংসদীয় সমীকরণ বলছে এ দফায় বড় ধরনের পরাজয়ের সম্মুখীন হতে চলেছেন ইমরান খান।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,323FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles