35 C
Dhaka
Thursday, August 18, 2022
spot_img

শ্রীলঙ্কায় নতুন সরকার আসছে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বুধবার ( ১৩ জুলাই) পদত্যাগ করবেন বলে জানয়েছেন দেশটির সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। এরপর একটি সর্বদলীয় অন্তবর্তীকালীন সরকার গঠনের ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে দেশটির বিরোধী দলগুলো।

এনডিটিভি জানিয়েছে, রাজনৈতিক দলগুলো রোববার বৈঠকে বসেছিল। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, রাজাপক্ষে পদত্যাগ করার পর সব দলের প্রতিনিধিদের নিয়ে একটি অন্তবর্তীকালীন সরকার গঠন করা হবে।

ঐক্যবদ্ধ হয়ে দেশটির চলমান নজিরবিহীন অর্থনৈতিক সংকট কীভাবে মোকাবিলা করা হবে বলেও জানানো হয় প্রতিবেদনে।

বৈঠকের পর ক্ষমতাসীন দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনার (এসএলপিপি) বিদ্রোহী অংশের নেতা বিমল বীরাবানসা বলেছেন, অন্তবর্তীকালীন সময়ের জন্য সব দলের অংশগ্রহণে একটি ঐক্যবদ্ধ সরকার গড়তে আমরা নীতিগতভাবে একমত হয়েছি। এটা হবে এমন একটি সরকার যেখানে সব দলের প্রতিনিধি থাকবে।

প্রেসিডেন্ট গোতাবায়া পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেকে জানিয়েছেন, আগামী বুধবার তিনি পদত্যাগ করবেন। এদিকে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন, সব দলকে নিয়ে সরকার গঠনে তিনি ও পদত্যাগ করবেন।

পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী দলগুলো সোমবার বিকেলে একটি বৈঠক ডেকেছে। গোতাবায়ার পদত্যাগের পর কীভাবে ক্ষমতা হস্তান্তর নিয়ে তা নিয়ে আলোচনা হবে।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সবচেয়ে মারাত্মক আর্থিক সংকট পার করছে শ্রীলঙ্কা। ২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। সংকটের মধ্যে চলা বিক্ষোভের মুখে শুক্রবার ( ০৮ জুলাই) নিজের সরকারি বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এরইমধ্যে তার সরকারি বাসভবনকে দখলে নিয়েছে সাধারণ মানুষ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,438FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles