29 C
Dhaka
Saturday, September 24, 2022
spot_img

শীতকালে ইউরোপে গ্যাস দেবেনা রাশিয়া

মস্কোর বিরুদ্ধে পশ্চিমাদের দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইউরোপে গ্যাস সরবরাহ করবে না রাশিয়া। সোমবার (৫ সেপ্টেম্বর) গণমাধ্যমকে এ কথা জানিয়েছে ক্রেমলিন।
ক্রেমলিনের এক মুখপাত্র বলেন-
আমাদের দেশ ও কয়েকটা কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ায় আমরা ইউরোপে গ্যাস সরবরাহ করতে পারছি না।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমা নিষেধাজ্ঞাই রাশিয়ার নর্ড স্ট্রিম ১ পাইপলাইন বন্ধ করার সিদ্ধান্তের পেছনে একমাত্র কারণ। যদিও মস্কো প্রথমে বলেছিল, নিয়মিত রক্ষাণাবেক্ষণের কাজে পাইপলাইনটি কয়েকদিনের জন্য বন্ধ রাখা হচ্ছে।

রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাত দিয়ে ক্রেমলিনের এক মুখপাত্র বলেন, “আমাদের দেশ এবং বেশ কয়েকটি রুশ কোম্পানির বিরুদ্ধে জার্মানি ও যুক্তরাজ্যসহ পশ্চিমা রাষ্ট্রগুলোর আরোপিত নিষেধাজ্ঞার কারণেই গ্যাস সরবরাহে সমস্যা দেখা দিয়েছে।”

“এখানে অন্য কোনো বিষয় নেই, যা এই সরবরাহ সমস্যার কারণ হতে পারে,” যোগ করেন তিনি।

পেসকভ আরও বলেন, “পশ্চিমা রাষ্ট্রগুলোর আরোপিত এই নিষেধাজ্ঞাই এমন পরিস্থিতি ডেকে এনেছে, যা আমরা এখন দেখতে পাচ্ছি।”

এর আগে, শুক্রবার রাশিয়ার সরকারি শক্তি সংস্থা গ্যাজপ্রম জানিয়েছিল, পাইপলাইনের একটি টারবাইনে ফুটো হওয়ার কারণে তিনদিনের জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। সেই তিনদিন পেরিয়ে যাওয়ার একদিন পর, গ্যাস সরবরাহের ব্যাপারে এমন মন্তব্য করলেন পেসকভ। শীতকালকে সামনে রেখে ক্রেমলিনের এই সিদ্ধান্তে ইউরোপজুড়ে জ্বালানি সংকটজনিত উদ্বেগ আরও বেড়েছে।

২০১১ সালে চালু হয় নর্ড স্ট্রিম ১ পাইপলাইন। এটিই রাশিয়া এবং পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে গ্যাস সরবরাহের একক বৃহত্তম গ্যাস পাইপলাইন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,498FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles