29 C
Dhaka
Sunday, September 19, 2021
spot_img

মমতা ব্যানার্জি কে সমর্থন দিবে কংগ্রেস?

ভবানীপুর কেন্দ্রে মমতার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবে না জাতীয় কংগ্রেস। এমনকি একুশের ভোটে তৈরি হওয়া সংযুক্ত মোর্চা অর্থাৎ বামদের হয়েও মমতার বিরুদ্ধে প্রচারে নামবে না তারা।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) এমনটাই রাজ্য কংগ্রেসকে জানিয়ে দিয়েছে দিল্লির হাইকমান্ড। সেখানে বলা হয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এমন কোনো কাজ করা যাবে না, যেখানে বিজেপির সুবিধা হয়।

হাইকমান্ডের এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তবে কংগ্রেসের এই সিদ্ধান্তে খুশি হয়নি বামরা।

ভবানীপুরে প্রার্থী দেওয়া নিয়ে দ্বিধা-বিভক্ত ছিল রাজ্য কংগ্রেস নেতৃত্বদের মধ্যেই। মঙ্গলবার পশ্চিমবঙ্গের কংগ্রেস সভাপতি জানিয়েছিলেন, তারা মমতার বিরুদ্ধে ভবানীপুরে উপ-নির্বাচনে প্রার্থী দিচ্ছেন। বামদের সঙ্গে জোট করেই মমতা বন্দ্যোপাধ্যের বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত।

তার ওই বক্তব্যের কারণ ছিল, ভবানীপুর বাদেও মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে একই দিনে ভোট রয়েছে। মমতার বিরুদ্ধে প্রার্থী না দিলে নীতিগতভাবে ওই দুই কেন্দ্রেও প্রার্থী দেওয়া যাবে না।

তবে এর সঙ্গে সভাপতি বলেছিলেন, আমাদের হাইকমান্ড অর্থাৎ সোনিয়া গান্ধীকে প্রার্থী দেওয়ার বিষয়ে জানাব। চূড়ান্ত সিদ্ধান্ত তিনিই নেবেন।

মঙ্গবার অধীর চৌধুরী বলেছেন, হাইকমান্ড সিদ্ধান্ত নিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিয়ে আমরা কোনোভাবেই বিজেপিকে সুবিধা করে দিতে রাজি নই। এভাবে ভোট কাটাকটি করে আমরা বিজেপিকে সাহায্য করতে চাই না।

উল্লেখ্য, ভারতে ২০২৪ সালে অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচন। আসন্ন নির্বাচন ঘিরে শুরু হয়েছে নরেন্দ্র মোদি বিরোধী জোট গঠনের তৎপরতা। সেই জোটের মালা গাঁথার কাজ শুরু করছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায়।

ইতিমধ্যে ব্যক্তিগত অহং ভুলে বিরোধী সব রাজনৈতিক দলের নেতাদের জোটে সামিল হতে বলেছেন মমতা। এ জন্য দিল্লি গিয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীসহ প্রায় সব বিরোধী দলের নেতা-নেত্রীর সঙ্গে দেখাও করেছেন মমতা।

এই পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গে আগামী ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া উপ-নির্বাচনে মমতার বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী দিলে আসন্ন লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্য ধাক্কা খেতে পারে-এমনই জল্পনা ছিল। সে কারণেই সোনিয়া গান্ধী এ সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করছেন রাজনৈতিক মহল।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,944FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles