28 C
Dhaka
Sunday, September 25, 2022
spot_img

বৃটেনের রানীর শেষকৃত্যে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ

বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং সরকার প্রধানদের সম্মানে ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনায় অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানা।

রোববার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাকিংহাম প্যালেসে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলার দেওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট অ্যানামুয়েল ম্যাক্রোন ও তার স্ত্রী ব্রিজিট ম্যাক্রন, জাপানের রাজা নারুহিতো, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী, আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিন্স, নরওয়ের রাজা হার্লড, ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেট, জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ এবং রানি রানিয়া আল-আবদুল্লাহ, কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি, বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খলিফা, ওমানের সুলতান হাইথাম বিন তারিক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশ নেন।

রাজার সংবর্ধনায় প্রধানমন্ত্রীর অংশ বিষয়ে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম জানান , রাজা এবং রানির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনেকক্ষণ কথা হয়েছে। নতুন রাজা মা প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ সম্পর্কে আলোচনা হয়েছে। রানির বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন যে রানি শুধু প্রিন্স চার্লসের কাছে না, আমার কাছেও মায়ের মতো ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন রাজা এবং রানিকে অভিনন্দন জানান।

আগামী অক্টোবরে তৃতীয় চার্লস এবং তার স্ত্রী ক্যামিলার বাংলাদেশ সফর স্থগিত হওয়ায় তারা খুবই দুঃখ প্রকাশ করেছেন জানিয়ে হাই কমিশনার বলেন, রাজা এবং রানি দুই জনেই খুব দুঃখ প্রকাশ করেছেন অক্টোবর মাসে বাংলাদেশে ওনাদের যে সফর ছিল সেখানে যেতে পারছেন না।

হাই কমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, রানি নিজে বলেছেন ওনার পরিকল্পনা ছিল সিলেট দেখবেন, সুন্দরবন দেখবেন। এই সফরের মধ্যে সুন্দরবনে যাওয়ার কথা ছিল। সাভার স্মৃতি সৌধে যাওয়ার কথা ছিল। সেটা হচ্ছে না।

হাই কমিশনার জানান, রাজা ও রানির দেওয়া এই সংবর্ধনায় অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য ও কানাডার প্রধানমন্ত্রী, নেদারল্যান্ডের রানি, ভারত ও নেপালের রাষ্ট্রপতি, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে কুশল বিনিময় করেন।

গত ৮ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ব্যালমোরাল প্রাসাদে ৭০ বছর রাজত্ব করা ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ মেয়াদি রাজশাসক রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। রাণী দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে আরোহণ করেন।

সোমবার (১৯ সেপ্টেম্বর) অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে রাণী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন লন্ডন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাণীর অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় লন্ডন থেকে নিউইয়র্কের উদ্দেশে রওনা হবেন।

ব্রিটেনের রাণীর অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে গত ১৫ সেপ্টেম্বর লন্ডন গিয়েছেন প্রধানমন্ত্রী।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,500FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles