18 C
Dhaka
Monday, January 17, 2022
spot_img

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ

বাংলাদেশের মানবাধিকার সম্পর্কিত কিছু বিষয় নিয়ে যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করেছে। ঢাকা-লন্ডনের মধ্যে চতুর্থ কৌশলগত সংলাপে যুক্তরাজ্য এ উদ্বেগ প্রকাশ করে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

যুক্তরাজ্যে অনুষ্ঠিত ঢাকা- লন্ডনের মধ্যে চতুর্থ কৌশলগত সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর যুক্তরাজ্যের পক্ষে নেতৃত্ব দেন যুক্তরাজ্য পররাষ্ট্র দপ্তরের স্থায়ী আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন।

সংলাপে বাংলাদেশের মানবাধিকার সম্পর্কিত কিছু বিষয় নিয়ে যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করেছে। বিশেষ করে বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রভাব, বিধিবহির্ভূত আটক, বিধিবহির্ভূত বিচারপ্রক্রিয়া, এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করেছে । উভয় দেশই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের গুরুত্ব, জবাবদিহিমূলক শাসন ব্যবস্থার উন্নয়নে সুশীল সমাজের উপস্থিতি ও মতপ্রকাশ ও ধর্মীয় স্বাধীনতার বিষয়ে একমত হয়েছে।

সংলাপে যুক্তরাজ্য ও বাংলাদেশে কোভিড-১৯ অতিমারী চলাকালীন যারা প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এ সংলাপে অংশগ্রহণকারী সদস্যরা। দেশব্যাপী কোভিড-১৯ টিকাদান কর্মসূচি (বিশেষ করে কোভ্যাক্স থেকে প্রাপ্ত টিকার মাধ্যমে) পরিচালনার জন্য যুক্তরাজ্য বাংলাদেশকে অভিনন্দন জানায়।

সংলাপে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্যে বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে যুক্তরাজ্য। রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদার সঙ্গে প্রত্যাবাসনের লক্ষ্য নিয়ে যুক্তরাজ্য ও বাংলাদেশ তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। যুক্তরাজ্য রোহিঙ্গাদের কল্যাণের দিকে মনোনিবেশ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়। রোহিঙ্গা সংকট সমাধানে উভয় দেশ আসিয়ান ও জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে।

সংলাপে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম এবং বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসনও উপস্থিত ছিলেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,117FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles