24 C
Dhaka
Wednesday, January 19, 2022
spot_img

বন ধ্বংস করে হাসপাতাল নয়, চট্টগ্রামে সমাবেশ

 প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত সিআরবি ধ্বংস করে হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া বন্ধ করার দাবিতে শুক্রবার ২০ আগস্ট চট্টগ্রামে মশাল মিছিল করেছে  প্রগতিশীল গণসংগঠনসমূহ

 বাংলাদেশ যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি রিপায়ন বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন, খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য রথিন সেন, কৃষক সমিতির নেতা ফরিদুল ইসলাম, উদীচী চট্টগ্রামের সংগঠক শীলা দাশ গুপ্ত, যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, প্রমুখ।

তারা বলেন, চট্টগ্রাম শহরের প্রাকৃতিক সৌন্দর্য্য আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। অব্যাহতভাবে কাটা হচ্ছে পাহাড়। নদী দখল হচ্ছে। এই শহর থেকে হারিয়ে গেছে জলাশয়,  শিশুদের খেলার সবুজ মাঠ। চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্রে সর্বশেষ একমাত্র উদ্যান সিআরবি, যেখানে নানা বয়সী, নানা শ্রেণি-পেশার মানুষ গিয়ে একটু প্রাণভরে নিঃশ্বাস নিতে পারে। বুকভরে বাতাস নিতে যে কোনো মূল্যে চট্টগ্রামের ফুসফুস সিআরবির প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করতে হবে।

বক্তারা বলেন, সিআরবি এলাকা ব্রিটিশ বিরোধী আন্দোলন ও একাত্তরের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত। এখানে মুক্তিযুদ্ধে ৯ জন শহীদের কবর আছে। হাসপাতাল হলে সিআরবিতে নতুন নতুন দালান, অবকাঠামো, দোকানপাট, পার্কিং, ফার্মেসি, হোটেল-রেস্টুরেন্ট, ডায়াগনস্টিক সেন্টার, চিকিৎসা সংশ্লিষ্টদের জন্য আবাসিক ভবনে ছেয়ে যাবে। পুরো এলাকা জঞ্জালময় ও কোলাহলপূর্ণ হয়ে উঠবে। শতবর্ষীসহ অন্তঃত ৩০০ গাছ কাটতে হবে। কাটতে না হলেও হাসপাতালের পরিবেশগত প্রভাবে এসব গাছ বেশিদিন টিকবে না। সিআরবি পরিণত হবে মরুদ্যানে। তাই এখানে কোনোভাবেই হাসপাতাল হতে দেওয়া যায় না। জনগণের টাকায় ধনীদের জন্য চট্টগ্রামে আর হাসপাতালের দরকার নেই। এখন আমাদের দরকার গরীব মানুষের জন্য হাসপাতাল। আমরা হাসপাতাল ও চাই বন ও রক্ষা করতে চাই। তবে আগে পরিবেশ রক্ষা করবো। 

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,122FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles