36 C
Dhaka
Sunday, September 26, 2021
spot_img

ফাঁকা উড়োজাহাজ ফিরে এলো

কাবুল থেকে উড়লো খালি উড়োজাহাজ

বিপুল মানুষের উপস্থিতি কাবুল বিমান বন্দরে।
সবাই আফগান সরকার পরিবর্তন হতেই দেশ ছাড়তে চায় কিন্তু এরই মাঝে

আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দর থেকে প্রায় খালি একটি উড়োজাহাজন উড়াল দিল।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র প্রতিবেদক আলেক্সান্ডার মার্কওয়াট এক টুইট বার্তায় জানিয়েছেন আফগান নাগরিকদের বহনের জন্য সায়ারা ইন্টারন্যাশনালের ভাড়া করা তিনটি উড়োজাহাজের মধ্যে একটি।

আফগানিস্তানে দীর্ঘ দিন ধরে উন্নয়ন কাজ পরিচালনা করে আসছে সায়ারা ইন্টারন্যাশনাল। আমেরিকান এই ব্যবসা প্রতিষ্ঠানটির দুই মালিক  তিনটি উড়োজাহাজ ভাড়া করে আফগান নাগরিকদের দেশের বাইরে নিতে সহায়তার চেষ্টা করেন।

মালিকের একজন  মারিয়া আবি-হাবিব ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, উড়োজাহাজগুলো আফগানদের উগান্ডা নিয়ে যেতে ভাড়া করা হয়। তবে কাবুল বিমানবন্দরে এগুলো বাধার মুখে পড়ে। মার্কিন মেরিন সেনার একটি দল উড়োজাহাজের গেটে দাঁড়িয়ে আফগানদের ভেতরে প্রবেশে বাঁধা দেয়। উগান্ডার এক নারী সুয়ারেজ পাইপ বেয়ে উঠে এতে উঠতে সক্ষম হয়।

আবি-হাবিব জানান, কয়েক দিন ধরে চেষ্টা করে সমস্যার সমাধানে ব্যর্থ হয়ে ৩৪৫ আসনের বিমানটি মাত্র ৫০ যাত্রী নিয়ে কাবুল থেকে উড়াল দেয়। তিনি বলেন, ‘আমরা আশা করতে পারি না যে, সবাই নিরাপত্তার জন্য সুয়ারেজ পাইপ দিয়ে উঠবে।’

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইউক্রেনগামী আরেকটি বিমান নিয়েও একই ধরনের ঘটনা ঘটেছে। প্রায় ৪০ জন স্পর্শকাতর আফগান নারীর ওই বিমানে যাওয়ার কথা ছিলো। কিন্তু মার্কিন মেরিন সেনারা তাদের গেটেই আটকে দেয়। দুই দিন পর ২৪০ আসনের বিমানটি ৭০টি ফাঁকা আসন নিয়েই ফিরে আসে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,959FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles