31 C
Dhaka
Saturday, July 2, 2022
spot_img

পশ্চিমা দেশগুলোর মিয়ানমার কে ত্যাগ করেনি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মানবতাবাদী অনেক পশ্চিমা দেশই রোহিঙ্গাদের মানবাধিকার নিয়ে সোচ্চার হয়েছেন। তারা রোহিঙ্গাদের মানবিক সহায়তাও দিচ্ছেন। তারাই আবার মিয়ানমারের সামরিক সরকারের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাচ্ছে। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে ‘রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসন: কী করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারের আয়োজন করে ডিপ্লোম্যাট পত্রিকা।

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেন, মিয়ানমার আমাদের শত্রু দেশ নয়। তারা আমাদের প্রতিবেশী। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তারা প্রতিজ্ঞাবদ্ধ। তবে তারা একজন রোহিঙ্গাকেও ফেরত নেয়নি।

তিনি বলেন, পশ্চিমা অনেক দেশ স্বীকার করেছে, রোহিঙ্গাদের জাতিগত নিধন করা হয়েছে। তাদের ওপর নিপীড়ন চালানো হয়েছে। তবে তারাই মিয়ানমারের সঙ্গে বাণিজ্য অব্যাহত রেখেছে। এমনকি শান্তিতে নোবেল জয়ী ইউরোপীয় ইউনিয়নের অনেক সদস্য দেশও তাদের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, অতীতে আলোচনার মাধ্যমে বাংলাদেশ থেকে রোহিঙ্গারা সেখানে ফেরত গেছে। এখনো আমরা আলোচনার মাধ্যমেই রোহিঙ্গাদের ফেরাতে চাই। রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরির জন্য মিয়ানমার প্রতিজ্ঞা করলেও সেটা রাখছে না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,379FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles