33 C
Dhaka
Monday, May 23, 2022
spot_img

দুষিত শহরের শীর্ষে ভারতের কয়েকটা শহর

বিশ্বের দূষিত ১০০ শহরের ৬৩টিই রয়েছে ভারতে। এর মধ্যে বিশ্বের সবচেয়ে দূষিত শহর হিসেবে চিহ্নিত হয়েছে ভারতের রাজস্থানের ভিওয়াড়ি।

২০২১ সালে বিশ্বের ১১৭টি দেশ, অঞ্চল ও ভূখণ্ড এবং ৬ হাজার ৪৭৫টি শহরের বায়ুর মান বিশ্লেষণ করে তালিকা প্রকাশ করেছে সুইজারল্যান্ডভিত্তিক দূষণ প্রযুক্তি সংস্থা আইকিউএয়ার। খবর: এনডিটিভি

রিপোর্ট অনুযায়ী ভারতের গড় বায়ুদূষণ ৫৮.১ মাইক্রোগ্রামস প্রতি কিউবিক মিটার, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মানের ১০ গুণেরও বেশি।

২০২১ সালের তুলনায় দিল্লির দূষণ বেড়েছে ১৫ শতাংশ এবং ডব্লিউএইচও-এর মানের ২০ গুণ বেশি দূষণ রয়েছে। তবে শুধুমাত্র শহর হিসেবে ৪ নম্বরে আছে রাজধানী। এক নম্বরে রাজস্থানের ভিওয়াড়ি।

আইকিউএয়ারের রিপোর্টে ভিওয়াড়িকেই পৃথিবীর দূষিততম স্থান হিসেবে উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় অবস্থানে উত্তরপ্রদেশের গাজিয়াবাদ। তিনে চীনের শহর হোটান। তালিকায় সব থেকে দূষিত ১৫টি শহরের ১০টিই হলো ভারতের, যার বেশিরভাগের অবস্থান রাজধানীর আশেপাশেই।

দূষিত ১০০ শহরের তালিকায় ভারতের ৬৩টির অর্ধেকের বেশিই হরিয়ানা এবং উত্তরপ্রদেশে অবস্থিত। ভিওয়াড়ি, গাজিয়াবাদ এবং দিল্লি ছাড়াও প্রথম ১৫-তে রয়েছে জৌনপুর, নয়দা, বাহয়ালপুর, বাগপত, হিসার, ফরিদাবাদ, গ্রেটার নয়দা এবং রোহতক। ভারতের ছয়টি মেট্রো সিটি- দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদের মধ্যে একমাত্র চেন্নাইতেই গত এক বছরে দূষণের মাত্রা বাড়েনি। এক বছরে খারাপ থেকে অতি খারাপ দূষণ দিল্লিতে দেখা গেছে ১৬৮ দিন। কলকাতায় ৮৪ দিন এবং মুম্বাইতে ৩৯ দিন।

এদিকে, বায়ুদূষণে টানা চতুর্থবারের মতো ২০২১ সালে বিশ্বের সবচেয়ে দূষিত দেশের খ্যাতি পেয়েছে বাংলাদেশ। শীর্ষ দূষিত দেশ হিসেবে বাংলাদেশ শনাক্ত হওয়ার পাশাপাশি বিশ্বের শীর্ষ দূষিত রাজধানীর তালিকায় দ্বিতীয় স্থানে আছে রাজধানী ঢাকা।

আইকিউএয়ার বলছে, ২০২১ সালে বিশ্বের কোনো দেশই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশিত বায়ুমানের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি।

বাংলা নিউজ ২৪ এর সৌজন্যে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,323FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles