29 C
Dhaka
Sunday, September 19, 2021
spot_img

তিস্তা পারে বন্যার সতর্কতা

দুর্ভোগের শেষ নেই তিস্তা পারের মানুষের। শুকনায় শুকিয়ে মরো, বর্যায় ডুবে। তবে বর্ষায় পরিস্থিতি হয় ভয়াবহ।

তিস্তাপাড়ে ফের ঢুকেছে বানের পানি। আপাতত পানি বাড়বে না স্থিতিশীল থাকবে। এমন কথা বলছেন বিশেষজ্ঞরা। সাথে তারা বলছেন, বৃষ্টির পরিমান এপার ও ভারতে উভয় যায়গায় বাড়ছে। তাই বন্যার শঙ্কা আছে।
এর সাথে মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি এবং দক্ষিণ অঞ্চলে নতুন করে বানের দেখা দিতে পারে।

একই কথা বলছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বলা হয়েছে, আপার মেঘনা অববাহিকার নদীগুলো ছাড়া দেশের সব প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবো বলছে, মঙ্গলবারের (১৭ আগস্ট) মধ্যে পদ্মা নদীর গোয়ালন্দ পয়েন্টে পানি সমতল বিপৎসীমা অতিক্রম করতে পারে। মঙ্গলবারের মধ্যে রাজবাড়ী ও ফরিদপুর জেলার নিম্নাঞ্চলসমূহে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী বুধবার নাগাদ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় অঞ্চলসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এর ফলে এই সময়ে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কক্সবাজার জেলা ও দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় অঞ্চলের নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

পাউবোর পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি স্টেশনের মধ্যে সোমবার (১৬ আগস্ট) পানির সমতল বেড়েছে ৬৮টিতে। কমেছে ৩৭টি স্টেশনে পানির সমতল। তিনটিতে অপরিবর্তিত।

চলতি বছর ইতোমধ্যে তিন দফা স্বল্পমেয়াদী বন্যা হয়ে গেছে উত্তরাঞ্চলে। তবে এখনো পর্যন্ত বড় বন্যার কোনো আভাস দেখা যাচ্ছে না, বলছে পাউবো।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,944FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles