32 C
Dhaka
Thursday, September 23, 2021
spot_img

তালেবানদের ক্ষমতায় আসা নিয়ে সিপিবির বিবৃতি

 

আফগানিস্তানে পুনরায় তালেবান সরকার পুরো দক্ষিন এশিয়ার
নিরাপত্তার জন্য বিরাট হুমকি

আফগানিস্তানের সাম্প্রতিক সহিংস ঘটনাবলীতে, বিশেষ করে ধর্মীয় জঙ্গি তালেবান গোষ্ঠীর ভয়াবহ উত্থানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবির) কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এ প্রসঙ্গে আজ ১৭ আগস্ট প্রাথমিক বক্তব্য হিসাবে প্রদত্ত এক বিবৃতিতে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমএবং সাধারন সম্পাদক মোঃ শাহআলম বলেন, আফগানিস্তানে বামপন্থী নজিবুল্লাহ সরকারকে উৎখাতের জন্য মুজাহিদ বাহিনীর জন্ম দিয়ে মার্কিন সাম্রাজ্যবাদ যে অপরাধ করেছিলো আজ তার চরম মুল্য দিচ্ছে আফগানিস্তানের সাধারণ শান্তিপ্রিয় জনগন। বিশ বছর পর আফগানিস্তানে পুনরায় তালেবান সরকার গঠনের মতো পরিস্থিতি সে অপরাধেরই চুড়ান্ত ফল।

নিজেদের নতুনএজেন্ডা বাস্তবায়নের জন্য মার্কিন সাম্রাজ্যবাদ আবারও তার সহজাত মিত্র ইসলামী জঙ্গিগোষ্ঠী এবং জুনিয়র পার্টনারদের দিয়ে আফগানিস্তানে সহিংস পরিস্থিতির জন্ম দিয়েছে। মার্কিনের আধুনিক অস্ত্রে সজ্জিত তিনলাখ সদস্যের আফগান সেনা কি করেমাত্র ৬০ থেকে ৮০ হাজার তালেবান যোদ্ধার কাছে সহজেই হেরে গেলো? ধর্মীয় জঙ্গি তালেবানদের এ আকস্মিক উত্থানের পেছনে সাম্রাজ্যবাদ ও তাদের আঞ্চলিক তাবেদারদের সুগভীর চক্রান্ত ছাড়া অন্য কোন ম্যাজিক নেই।একই সাথেএর সঙ্গে যুক্ত রয়েছে বিলিয়ন ডলারের মাদক চোরাচালান এবং অবৈধ অস্ত্রের ব্যবসার সম্পর্ক।

বিবৃতিতে সিপিবি নেতৃবৃন্দ বলেন, পবিত্র ধর্মের অপব্যাখা দিয়ে তালেবানরা আফগানিস্তানে পশতুন জাতিসত্তার যে আধিপত্যতন্ত্র প্রতিষ্ঠা
করতে চাইছে। সেটি এক ভয়াবহ, বর্বরএবংমধ্যযুগীয়শাসন।যা শুধু আফগানিস্তানকেই নয়, বাংলাদেশ সহ পুরো দক্ষিণএশিয়ার নিরাপত্তাকেই
বিপন্ন করে তুলবে। এর ফলে সবচেয়ে বেশী নিপীড়নের শিকার হবে আফগানিস্তানের নারী এবং শিশুরা। যার আলামত ইতোমধ্যেই লক্ষ্য করা যাচ্ছে। তালেবানদের এই নয়া উত্থানের ফলে দেশে দেশে নাশকতার আশঙ্কা আরো বেড়ে যাবে। এ অঞ্চলে ন্যাটো তথা সাম্রাজ্যবাদের সামরিক হস্তক্ষেপের প্রেক্ষাপট তৈরি হবে। শ্রমিক শ্রেণীর ন্যায্য লড়াই ক্ষতিগ্রস্ত হবে। জ্ঞান-বিজ্ঞান ও মুক্তবুদ্ধির চর্চা আক্রান্ত হবে। সেকারণে এই অপশক্তির বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক ভাবে সংগ্রাম জোরদার করতে হবে। যে সমস্ত দেশের সরকার তাদের সংকীর্ণ স্বার্থে আজ প্রকাশ্যে-অপ্রকাশ্যে তালেবানদের নানাভাবে মদদ দিচ্ছে তাদের সম্পর্কে জনগনকে সতর্ক করতে হবে। আফগানিস্তানের বর্তমান ঘটনাবলী প্রমান করেছে, এসব দেশ ইতিহাস থেকে কোন শিক্ষা নেয়নাই।

সিপিবি নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারকে অবিলম্বে আফগানিস্তানে জঙ্গি তালেবান গোষ্ঠীর উত্থানকে আনুষ্ঠানিকভাবে নিন্দা জানানোর দাবী জানান এবং জাতিসংঘে সম্ভাব্য তালেবান সরকারকে স্বীকৃতি না দেয়ার জন্য জনমত সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখার আহবান জানান।

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,955FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles