30 C
Dhaka
Tuesday, September 27, 2022
spot_img

ডক্টর আকবর আলী খান মারা গেছেন

প্রখ্যাত অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

পরিবারের লোকজন অচেতন অবস্থায় হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক ইসিজির পরে রাত ১০টা ৫০ মিনিটে মৃত ঘোষণা করেন।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের ১৯৪৪ সালে তার জন্ম। পড়েছেন ইতিহাস নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এরপর অর্থনীতি নিয়ে কানাডার কুইন্স ইউনিভার্সিটিতে। পিএইচডিও করেছেন অর্থনীতিতেই। মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের জন্য পাকিস্তানের সামরিক আদালতে তার ১৪ বছরের সশ্রম কারদণ্ড হয়েছিল।

বর্ণাঢ়্য কর্মজীবন:

ড. আকবর আলী খান দেশ স্বাধীনের পর জাতীয় রাজস্ব বোর্ডের সভাপতি, অর্থ মন্ত্রণালয়ের সচিব, শেষে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালনের পর সরকারি চাকরি থেকে অবসরে যান। এক-এগার সময়কালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছিলেন। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে সেই পদ থেকে পদত্যাগ করেছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতাও করেছেন তিনি।

অবসরের পর তিনি লেখালেখিতে মনযোগ দেন। ইতিহাস, সমাজনীতি, অর্থনীতি, সাহিত্যের ওপর তার লেখা বই বেশ সমাদৃত হয়েছে পাঠকের কাছে। তার মোট ১৭টি গ্রন্থ প্রকাশিত হয়েছে বিভিন্ন বিষয়ের ওপর।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,505FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles