22 C
Dhaka
Wednesday, December 7, 2022
spot_img

চল্লিশ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব

গণপরিবহনের ভাড়া ৪০ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব করেছেন পরিবহনমালিকেরা।

রোববার সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে এ প্রস্তাব দিয়েছেন পরিবহন মালিক সমিতির নেতারা।

জ্বালানি মন্ত্রণালয় গত বুধবার রাতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে। ডিজেল প্রতি লিটার ৬৫ টাকা থেকে ৮০ টাকা হারে বৃদ্ধিতে শতকরা হার দাঁড়ায় ২৩ দশমিক ০৮ শতাংশ।

দূরপাল্লার গণপরিবহন আগের ভাড়া ছিল (২০১৩ সালে) প্রতি কিলোমিটার ১ দশমিক ৪২ টাকা। বর্তমানে প্রস্তাব করা হয়েছে ২ টাকা। আগের ভাড়ার তুলনায় কিলোমিটার প্রতি ৫৮ পয়সা বৃদ্ধির প্রস্তার করা হয়েছে, যা শতাংশের হিসাবে ৪০.৮৫%।

মহানগর বাসের পূর্বে ভাড়া কিলোমিটার প্রতি ছিল ১ দশমিক ৭০ টাকা। বর্তমানে প্রস্তাব করা হয়েছে ২ দশমিক ৪০ টাকা। আগের ভাড়া ও প্রস্তাবিত ভাড়ার মধ্যে পার্থক্য ৭০ পয়সা, যা শতাংশের হিসাবে ৪১.১৮%।

মিনিবাসের আগের ভাড়া ছিল কিলোমিটার প্রতি ১ দশমিক ৬০ টাকা। বর্তমানে প্রস্তাব করা হয়েছে ২ দশমিক ৬০ টাকা। আগের ভাড়া ও প্রস্তাবিত ভাড়ার মধ্যে পার্থক্য ৮০ পয়সা, যা শতাংশের হিসাবে ৫০.০০%।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভবনে বৈঠক এখনও চলছে। রোববার বেলা সাড়ে ১১টার দিকে ওই বৈঠক শুরু হয়।

বৈঠকে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, পরিবহন মালিক শ্রমিক নেতা খন্দকার এনায়েতউল্লাহ, শ্যামলী পরিবহনের মালিক রমেশ ঘোষ, সোহাগ পরিবহনের মালিক ফারুক তালুকদার, কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) দুই প্রতিনিধি উপস্থিত ছিলেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,601FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles