28 C
Dhaka
Saturday, December 3, 2022
spot_img

কৃষিতে আরো মনোযোগ এর তাগিদ

এশিয়া এবং প্যাসিফিক অঞ্চলের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এসব দেশের মধ্যে কৃষি গবেষণা ও শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা জোরদারসহ তিনটি প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১০ মার্চ জাতিসংঘের খাদ্য এবং কৃষি সংস্থার (ফাও) ৩৬তম এশিয়া এবং প্যাসিফিক আঞ্চলিক কনফারেন্সে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান তিনি।

বাংলাদেশ প্রথমবারের মতো এ আঞ্চলিক কনফারেন্সের আয়োজন করেছে।

সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে আবুধাবি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফরকালীন আবাসস্থল থেকে আন্তর্জাতিক এ সম্মেলনে অংশ নেন।

তিনটি প্রস্তাবের মধ্যে প্রথম প্রস্তাবে সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, এশিয়া এবং প্যাসিফিক অঞ্চলের খাদ্য নিরাপত্তার জন্য এ অঞ্চলের দেশগুলোর মধ্যে কৃষি গবেষণা ও শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুপারিশ করছি।

দ্বিতীয় প্রস্তাবে এই অঞ্চলের ফাও সদস্য দেশগুলোর মধ্যে কৃষি ক্ষেত্রে বায়োটেকনোলজি, ন্যানোটেকনোলজি এবং রোবটিক্সের মতো অত্যাধুনিক প্রযুক্তি হস্তান্তর ও জ্ঞান বিনিময় বাড়ানোর কথা বলেন।

তৃতীয় প্রস্তাবে আধুনিক কৃষিতে বিপুল বিনিয়োগ প্রয়োজন, তাই কৃষিতে অর্থায়ন ও সহায়তার জন্য বিশেষ তহবিল তৈরি করা যেতে পারে।

শেখ হাসিনা বলেন, আমরা যান্ত্রিকীকরণসহ অব্যাহত খাদ্য উৎপাদন এবং সরবরাহ নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা নিয়েছি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,592FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles