33 C
Dhaka
Sunday, May 15, 2022
spot_img

ওজন নিয়ে যারা চিম্তিত

হঠাৎ করেই ওজন কমানো সহজ কথা নয়। সঠিক খাওয়া, ক্যালোরি গণনা থেকে শুরু করে ব্যায়াম করা, ওজন কমানোর জন্য অনেক বিষয় মাথায় রাখতে হবে এবং মনোযোগ দিতে হবে। পাশাপাশি এক গ্লাস ঘরে তৈরি পানীয় খেলে আপনি চটজলদি কমিয়ে ফেলতে পারেন ওজন।

আপনি প্রায়শই মেটাবলিসম শব্দটি শুনে থাকবেন। কিন্তু মেটাবলিসম মানে কি এবং কিভাবে এটি আমাদের ওজন কমাতে সাহায্য করতে পারে? মেটাবলিজম হলো কোষের জীবন্ত অবস্থা বজায় রাখার সঙ্গে জড়িত রাসায়নিক বিক্রিয়া। মেটাবলিসমকে দুটি ভাগে ভাগ করা যায়-ক্যাটাবলিজম এবং অ্যানাবোলিজম। আপনার মেটাবলিসম উচ্চ হলে একটু পরিশ্রমেই আপনি ওজন কমাতে পারবেন। উচ্চ মেটাবলিসম মানে আপনার ওজন বজায় রাখার জন্য আপনার আরও ক্যালোরির প্রয়োজন হবে।

আদা-লেবু-মধুর মিশ্রণ পান করুন
পানীয়টি বানাতে আপনার প্রয়োজন হবে এক লিটার দল, দুটো লেবু, এক ইঞ্চি কুচি আদা, আধ-চা চামচ গোলমরিচ, এক চা-চামচ মধু এবং এক চা-চামচ লেবুর রস।

প্রথমে একটি বড় প্যানে পানি দিন। এবার এতে একটি লেবুর রস ছেঁকে নিন। আদা ও গোলমরিচ দিন। লেবু নরম না হওয়া পর্যন্ত এটি সিদ্ধ করুন। এখন এটি ঠাণ্ডা হতে দিন। পানি ছেঁকে ও মধু মিশিয়ে নিন এবং এটি গরম করুন। লেবু ওজন কমাতে অভাবনীয় কাজ করতে পারে। এটি শরীরে জমা চর্বির পরিমাণও কমাতে পারে। অন্যদিকে খিদে কমাতে পারে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।

দারুচিনি-জিরে-কালো মরিচ পান করুন

মিশ্রণ তৈরি করতে আপনার প্রয়োজন হবে এক লিটার পানি, ৩ চা-চামচ জিরা, ২ ইঞ্চি দারুচিনি, ১ চা-চামচ মধু এবং ১ চা-চামচ লেবু।

পানীয়টি বানাতে, একটি প্যানে এক লিটার পানি ঢালুন। জিরা, কালো মরিচ এবং দারুচিনি মেশান এবং পাঁচ-সাত মিনিট ফুটতে দিন। মিশ্রণটি ছেঁকে নিন, মধু এবং লেবু মেশান এবং এটি হালকা গরম করুন।

দারুচিনি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এবং ওজন কমাতে সাহায্য করে। এটি ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। অন্যদিকে, জিরা হজমের জন্যও ভালো এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কালো মরিচের সাথে মিলিত হলে এটি একটি নিখুঁত ওজন কমানোর পানীয় তৈরি করে।

গ্রিন-টি এবং পুদিনা পান করুন

এটি বানাতে আপনার লাগবে ২ চা-চামচ সবুজ চা-পাতা, ৬-৭টি পুদিনা পাতা এবং এক কাপ গরম পানি। এক কাপ পানি এবং পুদিনা পাতা মেশান। এবার ৫ মিনিট ফুটতে দিন। এবার গ্রিন-টি পাতা দিয়ে আরও ৩ মিনিট রেখে দিন। চা ছেঁকে গরম করুন। এতে শুধু ওজনই কমে না, ঘুমও ভালো হয় ও খিদে কমে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,308FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles