34 C
Dhaka
Monday, May 23, 2022
spot_img

উজ্জল শিকদার শোষনহীন সমাজ প্রতিষ্ঠায় আপোষহীন ছিলেন

প্রগতিশীল আন্দোলনের কর্মী উজ্জ্বল শিকদারের নাগরিক শোকসভায় বক্তারা বলেছেন, শোষণ-বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক সমাজ গড়ার সংগ্রামে অগ্রসৈনিক ছিলেন।। এদেশের মানুষের মুক্তি ও শোষণের বিরুদ্ধে লড়াই করে গেছেন।

উজ্জ্বল শিকদারের আদর্শ-স্বপ্ন একটি শোষণমুক্ত, অসম্প্রদায়িক, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক সমাজ বিনির্মান করতে হবে।

শুক্রবার (১১ মার্চ) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে অনুষ্ঠিত নাগরিক শোকসভায় বক্তারা এসব কথা বলেন। উজ্জ্বল শিকদার যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য, চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ও কমিউনিস্ট পার্টি, কোতোয়ালি থানার সাধারণ সম্পাদক ছিলেন।

উজ্জ্বল শিকদার গত ৩০ জানুয়ারি সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। তার অকাল প্রয়ানে নাগরিক কমিটির উদ্যোগে এ শোকসভার আয়োজন করা হয়।

উজ্জ্বল শিকদার নাগরিক শোকসভা কমিটির আহ্বায়ক প্রকৌশলী দেলোয়ার মজুমদার’র সভাপতিত্বে ও যুগ্ম সদস্য সচিব মিন্টু চৌধুরী’র সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, কেন্দ্রীয় কমিটির নবনির্বাচিত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. শাহ আলম, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য দিবালোক সিংহ, বীর মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহ, যুব ইউনিয়ন কেন্দ্রীয় সভাপতি হাফিজ আদনান রিয়াদ, সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর, চট্টগ্রাম দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক শওকত আলী, যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি রিপায়ন বড়ুয়া, চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি সনৎ বড়ুয়া, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, উজ্জ্বল শিকদারে বাবা সন্তোষ শিকদার, সাবেক যুবনেতা শিহাব চৌধুরী বিপ্লব, সাবেক ছাত্রনেতা সাংবাদিক হাসান ফেরদৌস, নজরুর কবির, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, চবি সভাপতি গৌরচাঁদ ঠাকুর, চট্টগ্রাম দক্ষিণ জেলার সহ-সাধারণ সম্পাদক ভবতোষ ভট্টাচার্য প্রমুখ। সভার শুরুতে শোক সংগীত পরিবেশন করেন সাংস্কৃতিক ইউনিয়ন শিল্পীরা ও জীবনী পাঠ করেন যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাংগঠনিক সম্পাদক রাশিদুল সামির।

বক্তারা বলেন, উজ্জ্বল শিকদার আমৃত্যু অসম্প্রদায়িক, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক আদর্শের প্রতি নিষ্ঠা এবং আদর্শ বিস্তারের জন্য নিরলস পরিশ্রম করে গেছেন। তার সঙ্গে সব শ্রেণি-পেশার মানুষের ছিল নিবিড় সম্পর্ক। সারাজীবন সাম্যের স্বপ্ন বুকে নিয়ে কাজ করেছেন। সমাজপ্রগতির সংগ্রামে উজ্জ্বল শিকদার আমাদের লড়াই-সংগ্রামে বেঁচে থাকবেন।

উজ্জ্বল শিকদার বাঁশখালীর বৈলছড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে তিনি ছাত্র ইউনিয়ন দক্ষিণ জেলার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। জাতীয় শিশু কিশোর সংগঠন খেলাঘর চট্টগ্রামের পদ্মকুঁঁড়ি খেলাঘর আসরের সাধারণ সম্পাদক ছিলেন। ছাত্র রাজনীতি শেষ করে তিনি যুব আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে যুব ইউনিয়নে যুক্ত হোন।

সর্বশেষ তিনি যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন। তিনি গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। পাশাপাশি তিনি কৃষক-শ্রমিক, মেহনতী মানুষের মুক্তির সংগ্রাম এবং সমাজতান্ত্রিক রাষ্ট্র গড়ার স্বপ্নে কমিউনিস্ট পার্টির সঙ্গে যুক্ত হন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,323FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles