spot_img
Home খবর ই পাসপোর্ট পাওয়া সহজ করার তাগিদ

ই পাসপোর্ট পাওয়া সহজ করার তাগিদ

ই পাসপোর্ট পাওয়া সহজ করার তাগিদ

পাসপোর্ট কেন মানুষের জন্য বিড়ম্বনা হবে? ই-পাসপোর্টের বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (১৭ এপ্রিল) প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

আনিসুল ইসলাম মাহমুদ এমপির সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ ও মো. সাদেক খান বৈঠকে অংশ নেন।

বৈঠকে মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন এবং দক্ষিণ কোরিয়ার শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি, সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশগামী, প্রবাসী কর্মীদের ই-পাসপোর্ট সেবা দ্রুত ও জরুরি ভিত্তিতে দেওয়ার লক্ষ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কার্যক্রম এবং কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে বৈশ্বিক শ্রম বাজারের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রবাসগামী কর্মীদের দক্ষতা উন্নয়নে গৃহীত কার্যক্রম বিষয়ক আলোচনা করা হয়।

ইমিগ্রেশন ব্যবস্থা সহজ করাসহ ই-পাসপোর্টের বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুততম সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বৈঠকে সুপারিশ করা হয়।

এক বছরের মাঝে ফেরত প্রবাসী কর্মীদের জন্য পরীক্ষামূলকভাবে ইন্সুরেন্স ব্যবস্থা চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে কমিটি।

প্রবাসগামী কর্মীদের বিদেশ যাত্রার খরচ কমাতে প্লেন ভাড়া কমানোর লক্ষ্যে বাংলাদেশ বিমানের সঙ্গে নিয়মিত আলোচনা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here