30 C
Dhaka
Thursday, September 16, 2021
spot_img

ইভালীর বিষয়ে সিদ্ধান্ত নিতে বসছে বানিজ্য মন্ত্রণালয়

সরকার এবার ইভ্যালির বিষয়ে সতর্ক। গ্রাহক স্বার্থের কোন ধরনের বিপর্যয় না হয় সেজন্য নজর রাখছে।

ইতোমধ্যেবা নিজ্য মন্ত্রণালয় যে কারন দর্শাও নোটিশ দিয়েছিল তার পরিপূর্ণ বা স্পষ্ট জবাব না দেওয়ায় ইভ্যালির বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী বুধবার (১১ আগস্ট) বৈঠকে বসছে বাণিজ্য মন্ত্রণালয়।

এলক্ষ্যে গ্রাহক স্বার্থে মন্ত্রণালয়ের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক কে সমন্বয়ক করে  ৯ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

নতুন গঠিত কমিটির প্রথম বৈঠক বসছে বুধবার।

মন্ত্রণালয় এর একটা সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, ইভ্যালির ব্যাপারে সিদ্ধান্ত নিতে ৯ সদস্যের আন্তঃমন্ত্রণালয় কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের দুইটি ইউং, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগ, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতিনিধিরা কমিটিতে থাকছেন।

যদিও ইভ্যালি কারণ দর্শানোর নোটিশের পরিপূর্ণ জবাব দিতে সরকারের কাছে  ছয় মাস সময় চেয়েছে।

ইভ্যালিকে গত ১৯ জুলাই কারণ দর্শানোর নোটিশ দিয়ে বাণিজ্য মন্ত্রণালয় বলেছিল, গত ১৪ মার্চ পর্যন্ত গ্রাহক ও মার্চেন্টদের কাছে মোট ৪০৭ কোটি টাকা দায়ের বিপরীতে ইভ্যালির কাছে মাত্র ৬৫ কোটি টাকা চলতি সম্পদ কেন? বাকি টাকা ইভ্যালির কাছে থাকলে বিস্তারিত তথ্য দিতে হবে, না থাকলে দিতে হবে পরিপূর্ণ ব্যাখ্যা চাওয়া হয়েছিল।  ,

ব্যবসা শুরুর পর  গ্রাহকদের কাছ থেকে ইভ্যালি কত টাকা নিয়েছে, মার্চেন্টদের কত টাকা পরিশোধ করেছে এবং প্রশাসনিক ও অন্যান্য খাতে কত ব্যয় করেছে, তার পূর্ণাঙ্গ বিবরণ এছাড়া গ্রাহক ও মার্চেন্টদের সুরক্ষা এবং ডিজিটাল কমার্স খাতের ওপর নেতিবাচক প্রভাব প্রতিরোধের লক্ষ্যে ইভ্যালির বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছি নোটিশে। কোম্পানিটির ব্যবসা পদ্ধতিও জানতে চাওয়া হয়েছিল।

এদিকে গত ৪ জুলাই ইভ্যালরি বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুদক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সুত্রটি বলছে, সরকারের কঠোর নজরদারি রয়েছে,  গ্রাহক স্বার্থে সরকার যেকোন পদক্ষেপ নেবে।

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,943FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles