28 C
Dhaka
Saturday, December 3, 2022
spot_img

আবার প্রার্থী হতে চান বাইডেন

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ফলাফলকে ‘গণতন্ত্রের জন্য ভালো’ উল্লেখ করে ফের প্রতিদ্বন্দ্বিতার আগ্রহ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ব্যাপারে আগামী বছরের শুরুর দিকে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

বুধবার (৯ নভেম্বর) হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এ কথা বলেন বাইডেন। তিনি বলেন, ‘আমাদের উদ্দেশ্য আবার নির্বাচনে অংশ নেওয়া। এই (মধ্যবর্তী) নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, এটাই আমাদের উদ্দেশ্য।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ২০২৪ নির্বাচনের জন্য আনুষ্ঠানিকভাবে প্রচারাভিযানের বিষয়টি এড়িয়ে গেছেন জো বাইডেন। তিনি বলেন, আমি নির্বাচনে অংশ নিতে চাই। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্তটি আসবে আমার স্বাস্থ্য ও পরিবারের সঙ্গে আলোচনার পর।

হোয়াইট হাউসের কর্মকর্তারা মনে করেন, এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেনের সহকর্মী ডেমোক্র্যাটরা প্রত্যাশার চেয়ে ভালো করছেন।

এ নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি এগিয়ে আছে। তবে, জো বাইডেন মনে করেন, ট্রাম্প আর কখনোই ক্ষমতায় ফিরতে পারবেন না। এবং তার ফের নির্বাচনে আসার সিদ্ধান্তটি ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতার ঘোষণার পরিপ্রেক্ষিতে নয় বলেও মন্তব্য করেন বাইডেন।

এদিকে, জো বাইডেনের বিভিন্ন ধরনের নীতির তীব্র সমালোচনা করেছেন ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, আগামী সপ্তাহে নিজের পরিকল্পনা সম্পর্কে একটি ঘোষণা দেবেন তিনি। অপরদিকে, বাইডেন ট্রাম্পের রাজনৈতিক দর্শনকে ‘আধা-ফ্যাসিবাদের’ সঙ্গে তুলনা করেন বাইডেন।

এবারের মধ্যবর্তী নির্বাচনে সিনেটে রিপাবলিকানরা এগিয়ে আছে ৪৯ ভোটে। অপরদিকে ডেমোক্র্যাটরা পেয়েছে ৪৮ ভোট। সিনেটে ক্ষমতা পেতে একটি দলতে পেতে হয় ৫১ ভোট।

অন্যদিকে, ৪৩৫ আসনের হাউস অব রিপ্রেজেন্টেটিভের ক্ষমতা নিতে একটি দলকে পেতে হবে ২১৮ ভোট। ডেমোক্র্যাটরা পেয়েছে ১৮৪টি। রিপাবলিকানরা ২০৭টি নিয়ে এগিয়ে আছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
3,591FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles