29 C
Dhaka
Sunday, September 19, 2021
spot_img

আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা

মঙ্গলবার রাতে সরকার গঠনের ঘোষণা দিয়েছে তালেবান। দলটির এক কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিকভাবে সরকারের ঊর্ধ্বতন কয়েকজন নেতার নাম ঘোষণা করা হবে।

তালেবান কর্মকর্তা আহমাদুল্লাহ ওয়াসিক বলেন, ‘আনুষ্ঠানিক শপথের আগে নতুন সরকারের ঘোষণা দেওয়ার বিষয়ে সম্মতি এসেছে।’ তিনি জানান, মন্ত্রিসভার কয়েকজন সদস্যের নাম এক সংবাদ সম্মেলনে ঘোষণা করা হবে।

পরে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা জানি আমাদের দেশের মানুষ নতুন সরকারের অপেক্ষায় রয়েছে’। তিনি জানান, আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার গঠন করবে তালেবান। এই সরকারের নেতা হবেন মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ। এছাড়া উপনেতা হবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল গণি বারাদার।

স্বল্প পরিচিত হলেও দীর্ঘদিন ধরেই দলটির রাজনীতিতে যুক্ত রয়েছেন মোল্লা হাসান আখুন্দ। তালেবানের আগের সরকারেও মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। জাতিসংঘের সন্ত্রাসী তালিকাতেও নাম রয়েছে তার। প্রায় ২০ বছর ধরে তিনি তালেবানের নেতৃত্বদানকারী কাউন্সিল ‘রাহবারি সুরা’ প্রধানের দায়িত্ব পালন করে আসছেন।

মঙ্গলবারের সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আফগানিস্তানের মন্ত্রিপরিষদের নেতা হবেন মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ।’ তিনি জানান, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হবেন হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজুদ্দিন হাক্কানি। অন্য নিয়োগের মধ্যে রয়েছেন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব। তিনি তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে।

এছাড়া ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী থাকবেন আমির খান মুত্তাকি, অর্থমন্ত্রী হবেন হেদায়েতুল্লাহ বাদরি। এছাড়া অন্তর্বর্তী সরকারের দ্বিতীয় উপনেতা থাকবেন মোল্লা আবদুল সালাম হানাফি।

তিন সপ্তাহ আগে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,944FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles