29 C
Dhaka
Sunday, September 19, 2021
spot_img

আফগানিস্তানঃ কার ক্ষতি কতো

আফগানিস্তানের দুই দশক যুদ্ধ শেষে ঘরে ফিরেছে আমেরিকা।

‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’—বলে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ যুদ্ধ শুরু করেছিলেন,তার অবসান ঘটেছে ডেমোক্রেট প্রেসিডেন্ট জো বাইডেনের হাত দিয়ে।

দীর্ঘস্থায়ী এ যুদ্ধ শেষ হওয়ার পর শুরু হয়েছে হিসাব কষার পালা। রাজনৈতিক-অর্থনৈতিক হিসাব তো বটেই, যুক্ত হয়েছে এ যুদ্ধে কত প্রাণহানি ঘটেছে, যুক্তরাষ্ট্রকে কত খরচ করতে হয়েছে তার চুলচেরা বিশ্লেষণ।

হার্ভার্ড ইউনিভার্সিটির কেনেডি স্কুলের লিন্ডা বিমস এবং ব্রাউন ইউনিভার্সিটির এক গবেষণা জানাচ্ছে, দুই দশকের যুদ্ধে প্রায় ৪৭ হাজার ২৪৫ জন বেসামরিক আফগান নিহত হয়েছে।
যুক্তরাষ্ট্র হারিয়েছে ২ হাজার ৪৬১ জন সৈন্য। সেনাবাহিনী সংশ্লিষ্ট যুক্তরাষ্ট্রের বেসামরিক মানুষ নিহত হয়েছে ৩ হাজার ৮৪৬ জন।

অন্যদিকে ন্যাটোসহ আইএসএএফভুক্ত অন্যান্য দেশের সৈন্য নিহত হয়েছে ১ হাজার ১৪৪ জন। আফগানিস্তানের সৈন্য ও পুলিশ মিলিয়ে নিহত হয়েছে ৬৬ হাজার জন। তালেবানসহ আফগান বিভিন্ন সশস্ত্র দলের যোদ্ধা নিহত হয়েছে ৫১ হাজার ১৯১ জন। দাতব্য সংস্থার কর্মী নিহত হয়েছে ৪৪৪ জন এবং সাংবাদিক নিহত হয়েছে ৭২ জন।

গত ২০ বছরে যুক্তরাষ্ট্রের ৮ লাখ সৈন্য আফগানিস্তানে যুদ্ধ করতে গিয়েছিল।
তাদের মধ্যে ৬ হাজার সৈন্য আহত হয়েছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। অন্যদিকে যুদ্ধ ও সংঘাতের কারণে আফগানিস্তানে ঘর হারিয়েছে ৬০ লাখের মতো মানুষ। তবে ব্রাউন ইউনিভার্সিটির ‘কস্ট অব ওয়ার প্রজেক্ট’র তথ্যে বলা হয়, দুই দশকের এ যুদ্ধে ২ দশমিক ৩১ ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে যুক্তরাষ্ট্রের।

তবে যেসব যুদ্ধে সৈন্য আহত হয়েছে, তাদের চিকিৎসা ও সহায়তার জন্য আগামীতে যে ব্যয় দেশটিকে করতে হবে, তা যোগ করলে এই সংখ্যা আরও বাড়বে।
এছাড়াও যুদ্ধ চালাতে গিয়ে যুক্তরাষ্ট্রকে যে দেনা করতে হয়েছে, তার সুদ ২০৫০ সাল অবধি টানতে হবে বলে গবেষণায় বলা হয়। এতে যুক্তরাষ্ট্রের যুদ্ধ ব্যয় ৮ ট্রিলিয়ন ডলারে গিয়ে ঠেকতে পারে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,944FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles