spot_img
Home কৃষি- শিল্প- অর্থনীতি আদিবাসীদের জমি দখলে সিপিবির উদ্বেগ

আদিবাসীদের জমি দখলে সিপিবির উদ্বেগ

আদিবাসীদের জমি দখলে সিপিবির উদ্বেগ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মোহাম্মদশাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের আদিবাসীদের দখল হয়ে যাওয়া জুমের বাগান, পাহাড় এবং ভূমি দখলের ঘটনায় আইনানুগ প্রতিকারের লক্ষ্যে ঘটনার নিরপেক্ষ তদন্ত সম্পন্ন করা, ভূমি দস্যূদের অবিলম্বে গ্রেফতার করে তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে মামলা পরিচালনা এবং পাড়াগুলোতে ম্রোজনগোষ্ঠীর মানুষের দখলসত্ব নিশ্চিত করার লক্ষ্যে ব্যবস্থা নেয়ার দাবি করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের আদিবাসীদের দখল হয়ে যাওয়া জুমের বাগান, পাহাড় এবং ভূমি ফেরত পাওয়ার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের লাংকম ম্রোকারবারি পাড়া, জয়চন্দ্র ত্রিপুরা কারবারি পাড়া এবং রেংয়েন ম্রো কারবারিপাড়ার বাসিন্দারা। লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক কামাল উদ্দিন কয়েকজন স্থানীয় ভূমি দস্যূদের সহায়তায় আদিবাসীদের প্রায় ৩০০ একর জুম ভূমিদখল করেছে।এর প্রতিবাদ করলে বিভিন্ন সময়আদিবাসীদের বিরুদ্ধে এই কোম্পানি মিথ্যা মামলা করেছে।সমতলের আদিবাসীদের ভূমির মালিকানা দেশের প্রচলিত আইনে নির্ধারণকরা হলেও তিন পার্বত্য জেলায় আদিবাসীদের ভূমি মালিকানা সামাজিক।‘সার্বজনীন সম্পদ-সম্পত্তি মালিকানা অধিকার’ নীতিই হলো তাদের ভূমি মালিকানার ভিত্তি। ফলে এই মালিকানা বংশপরম্পরায় মৌখিক। তিনটি সার্কেলের আওতায় পার্বত্য পাড়ার হেডম্যান এবং কারবারিরা এর ব্যবস্থাপনা করে থাকেন। কিন্তু গত ৩০ বছরে এই পার্বত্য পাড়ার নিয়ন্ত্রণাধীন ভূমির পরিমাণ শতকরা ৫১ ভাগ কমে গেছে।আরেক কথায় বলা যায়,পাহাড়িদের সামাজিক মালিকানার অর্ধেকেরও বেশি ভূমি ও ভূসম্পদ হাতছাড়া হয়েগেছে।

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের লাংকম ম্রো কারবারি পাড়া, জয়চন্দ্র ত্রিপুরা কারবারি পাড়া এবং রেংয়েন ম্রো কারবারি পাড়ার আদিবাসীদের জুমের বাগান এবং ভূমি দখল হয়ে যাওয়া ঘটনায় প্রশাসনের দৃশ্যমান পদক্ষেপ না থাকার বিষয়টি আমাদের গভীরভাবে হতাশ করেছে; আমরাউদ্বিগ্ন। স্থানীয় ও প্রশাসনের পক্ষ থেকে ন্যায় বিচারের লক্ষ্যে কোনো প্রকার ব্যবস্থা কিংবা ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে থেকে তাদের আশ্বস্তও করা হয়নি, যাআমাদের বিক্ষুব্ধ করেছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, কমিউনিস্ট পার্টি ম্রো আদিবাসীসহ সকল ক্ষুদ্র নৃগোষ্ঠীর আধিপত্যবিরোধী সকল লড়াইয়ের সঙ্গে একাত্ম। বিবৃতিতে আগামী দিনে দাবি আদায়ের এসব লড়াই-সংগ্রামে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান হয

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here