29 C
Dhaka
Friday, September 17, 2021
spot_img

অভিবাসীদের ফেরত পাঠাবে মালয়েশিয়া

৯০ হাজারের বেশি অনিবন্ধিত অভিবাসীকে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া।

রি-ক্যালিব্রেশন পরিকল্পনার অধীনে ৯০ হাজারেরও বেশি অ’ননুমো’দিত অভিবাসীদের নিজ নিজ দেশে ফে’রত পাঠিয়েছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। ২৬ আগষ্ট বৃহস্পতিবার, দেশটির অভিবাসন বিভাগ (জেআইএম) উপ-মহাপরিচালক (নিয়ন্ত্রণ) দাতুক মাখজান মহিউদ্দিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রত্যাবাসন- প্রত্যাবর্তন কর্মসূচির অধীনে ২০ আগস্ট পর্যন্ত ৯৬ হাজার ৮০৯ জন অননুমোদিত অভিবা’সীকে যার যার দেশে ফেরত পাঠানো হয়েছে। তবে এ প্রক্রিয়ায় কতজন বাংলাদেশি ফেরত পা’ঠানো হয়েছে তা জানা যায়নি। এ পর্যন্ত এক লাখ ৭৪ হাজার ৬৮ জন শ্রম পুনর্বিবেচনার কর্মসূচির অধীনে নিব’ন্ধিত হয়েছেন।

“শ্রম পুনর্বিবেচনার কর্মসূচির আওতায়, বিদেশি কর্মী নিয়োগ স্থ’গিত হওয়ার কারণে শ্রমিক সং’ক’টের মুখোমুখি পাঁচটি সেক্টরে (বৃ’ক্ষরোপণ, কৃষি, নির্মাণ, উৎপাদন এবং পরিষেবা) নিয়োগকারীরা শ্রমিক নিয়োগ করতে পারবেন বলেও জানান উপ মহাপরিচালক। “তবে নিয়োগকর্তাকে নিশ্চিত করতে হবে যে তাদের একটি বৈধ ভ্র’মণ নথি আছে, এমনটি ইমিগ্রেশন যাচাইয়েরপর তাদেও নিব’ন্ধন করা যাবে।

“অ’বৈধ অভিবাসীদের পুনর্বিবেচনার পরিকল্পনা সম্পর্কে বার্নামা রেডিওতে একটি সাক্ষাৎকারের সময় তিনি আরোও বলেন,” অভিবাসন দ্বা’রা অনুমোদিত হওয়ার আগে নিয়োগকর্তাকে মানব সম্পদ মন্ত্রণালয় থেকে একটি কোটা অনুমোদন নিতে হবে। ” উপ মহাপরিচালক বলেন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কা সহ ১৫ টি দেশের বৈধ কাগজ পত্র আছে কেবল তাদের কর্মসূচির অধীনে একটি অস্থাযয়ী কর্মসংস্থান পাস (পিএলকেএস) দেওয়া হবে।

কৃষি এবং বৃক্ষরোপণ খাতে নিয়োগের খরচ প্রতি শ্রমিক ২,৫৩৫ রিঙ্গিত, নির্মাণ, উত্পাদন এবং পরিষেবা খাতে প্রতি শ্রমিকের জন্য ৩,৭৪৫ রিঙ্গিত। প্রথম সেক্টর গ্রুপের জন্য ৬৪০ এবং দ্বিতীয় গ্রুপের জন্য ১,৮৫০ রিঙ্গিত লেভি ধার্য করা হয়েছে। পুনর্নবীকরণ পরিকল্পনা ২০২১ সালের ২১ ডিসেম্বর অথবা বৈধতার জন্য কোভিড -১৯ টিকা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত চলবে।

পরিচালক আশা করেন, গ্রেপ্তার ও অভিযুক্ত হওয়া এড়াতে নিয়োগকর্তা বৈধতার এই সুযোগের সদ্ব্যবহার করবেন।
যারা যারা নিজ দেশে ফেরত যেতে চায় তাদের অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর অধীনে ৩০০ থেকে ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে দেশে যেতে পারবে এ ক্ষেত্রে বিমান টিকিট ও বৈধ কোভিড -১৯ পরীক্ষার সনদ থাকতে হবে। এ ছাড়া যারা ফৌজদারি অপরাধ করেছে তাদের আদালতে যেতে হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,044FansLike
2,945FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles